জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠপুত্র শেখ রাসেলের স্মৃতি ও চেতনাকে ধারণ করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ১৮টি হলে ফুলের বাগান তৈরি করবে ছাত্রলীগ। হলগুলোর কমিটিতে ছাত্রলীগের নতুন নেতৃত্বের ‘বসন্ত বাতাস’ ছড়িয়ে দিতে ও ছাত্ররাজনীতি যেন ফুলের মতো পরিচ্ছন্ন হয়, সেই উদ্দেশ্যে এই কর্মসূচি নেওয়া হয়েছে।

বুধবার ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সভাপতি সনজিত চন্দ্র দাস ও সাধারণ সম্পাদক সাদ্দাম হোসেন স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ঢাকা বিশ্ববিদ্যালয়ের আবাসিক হলগুলোর শিক্ষার্থীরা নানা প্রতিবন্ধকতা নিয়েও এগিয়ে যাবার প্রেরণা পায় শেখ রাসেলের কাছ থেকে। তার মতো নিষ্পাপ ও ব্যক্তিত্ববান, ছোট কিন্তু ক্ষুদ্র নয়, আঘাত পেয়েও দমে যাওয়া নয়- এই প্রতিটি পথই প্রদর্শিত হয় শেখ রাসেলের পথে।

এতে আরও বলা হয়, শিক্ষার্থীরা যেন একটি মনোরম ফুল বাগান থেকে সুবাস নিতে পারে, বাগানের দিকে তাকিয়ে ক্লান্তি ভুলে প্রশান্তি পেতে পারে, প্রিয়জনের জন্যে বাগান থেকে ফুল সংগ্রহ করতে পারে, বাগানের মতো করে এই দেশকে জাতির পিতার স্বপ্নের সোনার দেশে গড়তে প্রতিজ্ঞাবদ্ধ হতে পারে, বাগানের কুসুম-কোমল ফুল থেকে দেশরত্নের মতো দৃঢ়-কঠিন মানুষ হবার সাহস পেতে পারে, সেই লক্ষ্যে বিশ্ববিদ্যালয়ের ১৮টি হল শাখা ছাত্রলীগকে একটি করে বাগান তৈরির আহ্বান জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ মনে করে শিক্ষার্থীরা যাতে বাগানের ফুলগুলোর মধ্যে সুন্দরতম ফুল ‘শেখ রাসেল’-এর মতো করে নিজেকে কল্পনা করতে পারে, সে লক্ষ্যে বাগান তৈরিই হবে শিক্ষার্থীদের প্রতি হল ছাত্রলীগের নতুন নেতৃত্বের ‘বসন্ত বাতাস’।

এ বিষয়ে ঢাবি ছাত্রলীগের সাধারণ সম্পাদক সাদ্দাম হোসেন বলেন, আমরা শেখ রাসেলকে উৎসর্গ করেই ১৮টি হলে ফুলের বাগান করার নির্দেশনা দিয়েছি। ছাত্রলীগের ফুলের বাগান করার বিষয়টি দ্বারা যেমন প্রতীকীভাবে পরিচ্ছন্ন রাজনীতি বোঝায়, একইসঙ্গে ছাত্ররাজনীতিকে ফুলের মতো করে ঢেলে সাজাতে চাই। ছাত্রলীগ যেন হলগুলোতে ফুলের মতো সুবাস ছড়াতে পারে সেই লক্ষ্যে আমরা এগিয়ে যেতে চাই।

 

সূত্র: ঢাকা টাইমস